বেসরকারি কলেজে অনার্স মাস্টার্স কোর্সে নিয়োগপ্রাপ্ত শিক্ষকদের এমপিওভুক্তির দাবিতে

নিউজ ডেস্ক | /DINAJPURNEWS24.COM

প্রতিবেদন প্রকাশ: ২৮ আগস্ট ২০২৪, সময়ঃ ০২:২৬


মাহবুবুল হক খান, দিনাজপুর প্রতিনিধি // 
দীর্ঘ ৩২ বছর ধরে বৈষম্যের শিকার বেসরকারি কলেজে অনার্স মাস্টার্স কোর্সে নিয়োগপ্রাপ্ত শিক্ষকদের প্রচলিত ‘‘বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের (স্কুল ও কলেজ) জনবলকাঠামো ও এমপিওনীতিমালা-২০২১” এ অন্তর্ভূক্ত করে এমপিওভুক্তির দাবিতে প্রধান উপদেষ্টা বরাবর স্মারকলিপি দিয়েছে বেসরকারি কলেজ অনার্স মাস্টার্স শিক্ষক ফেডারেশন।  
রবিবার শিক্ষা ফেডারেশনের সভাপতি মোঃ নেকবর হোসেন ও সাধারণ সম্পাদক মোঃ মেহরাব আলীর নেতৃত্বে শিক্ষক ফেডারেশন প্রধান উপদেষ্টা বরাবর এই  স্মারকলিপি পেশ করেন।
স্মারকলিপিতে তারা বলেন,
আমরা জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত বেসরকারি কলেজে অনার্স-মাস্টার্স কোর্সের শিক্ষক। ১৯৯২ সালে তৎকালীন বিএনপি সরকারের আমলে জাতীয় বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার পর থেকে অদ্যাবধি সর্বমোট ৮৮১টি কলেজ অনার্স-মাস্টার্স কোর্সে পাঠদান করে আছসি। যার মধ্যে ২৯৯টি সরকারি কলেজ এবং শেখ পরিবারের নামের সাথে সম্পর্কিত ও রাজনৈতিক বিবেচনায় জাতীয়করণ করে কলেজ ৩০২টি। অবশিষ্ট বেসরকারি কলেজ রয়েছে মাত্র ২৬২টি। এই ২৬২টি কলেজে শিক্ষক রয়েছেন ৩৫০০ জন যারা নন এমপিও। আর ছাত্র-ছাত্রী রয়েছে প্রায় ১০ লক্ষ। সরকারি কলেজে একজন ছাত্রের মাসিক বেতন ২৫ টাকা, আর বেসরকারি কলেজে মাসিক বেতন ৪০০ টাকা থেকে ১৫০০ টাকা। জেলা ও উপজেলা পর্যায়ে সাধারণত দরিদ্র পরিবারের ছেলে-মেয়েরা লেখাপড়া করে। যার ফলে দরিদ্র পরিবারের ছেলে-মেয়েরা অতিরিক্ত শিক্ষা ব্যয়ের কারণে লেখাপড়া শেষ না করেই ঝড়ে পড়ছে। আর বেসরকারি কলেজে কর্মরত শিক্ষকদের প্রতিমাসে নামমাত্র ২৫০০ টাকা থেকে ১০,০০০ টাকা সম্মানী দেওয়া হয়। তাও প্রতিমাসে দেওয়া হয় না। 
স্মারকলিপিতে উল্লেখিত বিষয়টি বিবেচনা করে বেসরকারি কলেজে নিয়োগপ্রাপ্ত অনার্স মাস্টার্স কোর্সের শিক্ষকদের প্রচলিত ‘‘বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের (স্কুল ও কলেজ) জনবলকাঠামো ও এমপিওনীতিমালা-২০২১” এ অন্তর্ভূক্ত করে এমপিও ভুক্তির দাবি জানিয়েছেন তারা।


প্রকাশকঃ রোকমুনুর জামান রনি

রানীগঞ্জ বাজার, ঘোড়াঘাট, দিনাজপুর

যোগাযোগঃ --

© dinajpurnews24.com ২০২৪ সর্বস্বত্ব সংরক্ষিত।